Foundation Series, Class: VII, All Question of Time and Motion Class - WBBSE Class: 7

Follow Us @interactive_physics

Sunday, August 12, 2018

Foundation Series, Class: VII, All Question of Time and Motion Class

Interactive Physics has given students the confidence to tackle the Physics have become crystal clear. Student is able to solve 99% problem and get step up for higher class. The student knows subject so well that after reading these article, Physics has become his/her favourite subject. This is a foundation series to tackle like JEE, AIIMS, NEET and any other Engineering and Medical Examination. Interactive Physics develops the concept so well, no tutoring/teacher is required for mastering Physics. Physics will never be a problem even during Higher Education.
স্থিতি, গতি, গতির প্রকারভেদ:

সঠিক উত্তরটি নির্বাচন করো:
(1) ঘড়ির ক‍াঁটার গতি হল -
(a) চলন গতি
(b) সরল গতি
(❤) ঘূর্ণন গতি
(d) মিশ্রগতি।

(2) মোটর গাড়ীর চাকার গতি -
(a) চলন গতি
(b) ঘূর্ণন গতি
(❤) মিশ্র গতি
(d) কোনোটিই নয়।

(3) গতিশীল বস্তুর অবস্থাকে বলে -
(a) স্থিতি
(❤) গতি
(c) জাড্য
(d) কোনোটিই নয়

(4) সময়ের সঙ্গে সঙ্গে কোনো বস্তু স্থান পরিবর্তন করলে তাকে বলে -
(❤) সচল বস্তু
(b) স্থির বস্তু
(c) সচল ও স্থির উভয়ই
(d) কোনোটিই নয়

(5) চলন গতিতে গতিশীল বস্তু সর্বদা -
(❤) সরলরেখা বরাবর চলে
(b) বক্ররেখা বরাবর চলে
(c) বৃত্তাকার পথে ঘোরে
(d) কোনোটিই নয়

(6) ঘূর্ণন গতিতে গতিশীল বস্তু সর্বদা -
(a) সরলরৈখিক পথে চলে
(b) বক্ররেখা বরাবর চলে
(❤) বৃত্তাকার পথে ঘোরে
(d) কোনোটিই নয়

(7) চলন্ত সাইকেলের চাকার গতি হল -
(a) চলন গতি
(b) ঘূর্ণন গতি
(❤) মিশ্র গতি
(d) কোনোটিই নয়

(8) সোজাপথে চলমান ট্রেনের গতি হল -
(❤) চলন গতি
(b) ঘূর্ণন গতি
(c) মিশ্র গতি
(d) কোনোটিই নয়

(9) ঘূর্ণায়মান পাখার গতি হল -
(a) চলন গতি
(❤) ঘূর্ণন গতি
(c) মিশ্র গতি
(d) কোনোটিই নয়

(10) নাগরদোলার গতি হল -
(a) সরল গতি
(❤) ঘূর্ণন গতি
(c) মিশ্র গতি
(d) কোনোটিই নয়

(11) স্ক্রু-ড্রাইভারের গতি নীচের কোন্‌ গতির উদাহরণ?
(a) সরলরৈখিক গতি
(b) ঘূর্ণন গতি
(c) বৃত্তাকার পথে গতি
(❤) মিশ্র গতি

(12) চলমান গাড়ীর গতি হল -
(❤) চলন গতি
(b) ঘূর্ণন গতি
(c) মিশ্র গতি
(d) পর্যায়বৃত্ত গতি

(13) ঘড়ির কাঁটার অগ্রভাগের গতি হল -
(❤) বৃত্তাকার পথে গতি
(b) ঘূর্ণন গতি
(c) বক্রপথে গতি
(d) সরলরৈখিক পথে গতি

(14) বৃত্তাকার পথে গতির উদাহরন -
(a) লাট্টুর গতি
(❤) পৃথিবীর বার্ষিক গতি
(c) পৃথিবীর আহ্নিক গতি
(d) বৈদ্যুতিক পাখার গতি

অতি সংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:

(1) পৃথিবী কি পরম স্থির বস্তু?
(2) স্থির বস্তু কাকে বলে? উদাহরণ দাও
(3) গতিশীল বস্তু কাকে বলে? উদাহরণ দাও।
(4) স্থিতি কাকে বলে? উদাহরণ দাও।
(5) গতি কাকে বলে? উদাহরণ দাও।
(6) স্থিতি ও গতি কথাটি আপেক্ষিক - ব্যাখ্যা করো।
(7) গতির বিভিন্ন প্রকার প্রকারভেদ উদাহরণ সহ প্রকারভেদ লেখো।
(8) সরলরৈখিক গতি ও বক্রগতি কাকে বলে?
(9) চলন্ত সাইকেলের চাকার গতি কি ধরণের?
(10) ঘূর্ণায়মান বৈদ্যুতিক পাখার গতি কি ধরণের?
(11) পৃথিবীর আহ্নিক গতি, কোন প্রকার গতির উদাহরণ?
(12) পৃথিবীর বার্ষিক গতি, কোন প্রকার গতির উদাহরণ?
(13) সোজাপথে চলমান ট্রেনের গতি, কোন ধরণের গতির উদাহরণ?
(14) ঘড়ির কাঁটার অগ্রভাগের গতি, কোন প্রকারের গতির উদাহরণ?
(15) অবাধে পতনশীল বস্তুর গতি, কোন প্রকার গতির উদাহরণ?
(16) নাগরদোলার গতি, কোন ধরণের গতির উদাহরণ?
(17) নির্দেশ তন্ত্র কাকে বলে?
(18) নির্দেশ বস্তু কাকে বলে?


অতিক্রান্ত দূরত্ব, সরণ, দ্রুতি, গতিবেগ, ত্বরণ, মন্দন:

সঠিক উত্তরটি নির্বাচন করো:
(1) সময়ের সাপেক্ষে বস্তুর অবস্থান পরিবর্তনের হারকে বলে -
(a) সরণ
(b) বেগ
(c) দ্রুতি
(d) কোনোটিই নয়

(2) একক সময়ে কোনো গতিশীল বস্তু যে দূরত্ব অতিক্রম করে তা হল -
(a) সরণের পরিমাপ
(b) দ্রুতির পরিমাপ
(c) বেগের পরিমাপ
(d) কোনোটিই নয়

(3) দ্রুতির -
(a) কেবল মান আছে
(b) কেবল দিক আছে
(c) মান ও দিক উভয়ই আছে
(d) কোনোটিই নেই

(4) CGS পদ্ধতিতে দ্রুতির একক হল -
(a) মিটার/সেকেন্ড
(b) কিলোমিটার/সেকেন্ড
(c) সেমি/সেকেন্ড
(d) কোনোটিই নয়

(5) একটি গতিশীল বস্তু একই সময়ে ভিন্ন ভিন্ন দূরত্ব অতিক্রম করলে তার -
(a) দ্রুতি একই থাকে
(b) দ্রুতি ভিন্ন ভিন্ন হয়
(c) বেগ একই থাকে
(d) কোনোটিই নয়

(6) একটি গতিশীল বস্তু একই সময়ে ভিন্ন ভিন্ন দূরত্ব অতিক্রম করলে তার -
(a) দ্রুতি একই থাকে।
(b) দ্রুতি ভিন্ন ভিন্ন হয়।
(c) বেগ একই থাকে।
(d) কোনোটিই নয়।

(7) একটি গতিশীল বস্তু একই দূরত্ব অতিক্রম করতে যদি প্রতিবার একই সময় নেয় তাহলে তার দ্রুতি -
(a) স্থির থাকে
(b) ভিন্ন ভিন্ন হয়
(c) কখনো স্থির থাকে, কখনো ভিন্ন হয়
(d) কোনোটিই নয়

(8) একটি পিঁপড়ে \(5\sec \) সময়ে \(5cm\) দূরত্ব অতিক্রম করলো। এখানে পিঁপড়েটির দ্রুতি হল -
(a) \(5cm/s\)
(b) \(1cm\)
(c) \(1cm/s\)
(d) \(5cm\)

(9) বস্তুর সরণের পরিবর্তনের হারকে বলে -
(a) দ্রুতি
(b) বেগ
(c) ত্বরণ
(d) মন্দন

(10) একজন ছাত্র বিদ্যালয়ের মাঠে কোনো একটি স্থান থেকে যাত্রা শুরু করে বৃত্তাকার পথে \(2\pi r\) মিটার দূরত্ব অতিক্রম করে পূনরায় পূর্বের জায়গায় ফিরে এলো। এক্ষেত্রে সরণের মান হবে -
(a) \(2\pi r\)
(b) \(2r\)
(c) \(2\pi \)
(d) \(0\)

(11) দ্রুতি প্রকাশ করার জন্য -
(a) কেবল মান প্রয়োজন
(b) কেবল অভিমুখ প্রয়োজন
(c) মান ও অভিমুখ দুইই প্রয়োজন
(d) কোনোটিরই প্রয়োজন নেই

(12) একটি বস্তুকণা একটি বৃত্তের কোনও বিন্দু থেকে যাত্রা শুরু করে ওই বিন্দুর ঠিক বিপরীত বিন্দুতে পৌঁছালো। এক্ষেত্রে ওই বস্তুকণার সরণ হবে -
(a) শূন্য
(b) বৃত্তের ব্যাস
(c) বৃত্তের ব্যাসার্ধ্য
(d) বৃত্তের অর্ধপরিধি

(13) বেগ পরিবর্তনের হারকে বলে -
(a) দ্রুতি
(b) ভরবেগ
(c) ত্বরণ
(d) গড়বেগ

(14) বস্তুকণা সমবেগে চললে তার -
(a) ত্বরণ থাকতে পারে
(b) ত্বরণ থাকবেই
(c) ত্বরণ থাকবে না
(d) কোনোটিই নয়

(15) মন্দন হল -
(a) ঋনাত্বক ত্বরণ
(b) ধনাত্বক ত্বরণ
(c) গড় দ্রুতি
(d) গড়বেগ

(16) একটি গতিশীল বস্তুর \(3\sec \) সময়ে বেগ বৃদ্ধি পায় \(3m/s\)। বস্তুটিতে উৎপন্ন ত্বরণের মান হবে -
(a) \(3m/s\)
(b) \(3m/{s^2}\)
(c) \(1m/s\)
(d) \(1m/{s^2}\)

(17) কোনো গতিশীল বস্তুর বেগ হ্রাসের হারকে বলে -
(a) ত্বরণ
(b) মন্দন
(c) সরণ
(d) দ্রুতি

(18) ত্বরণের একক হল -
(a) \(m/s\)
(b) \(cm/s\)
(c) \(cm/{s^2}\)
(d) \(m{s^2}\)

(19) SI পদ্ধতিতে ত্বরণের একক হল -
(a) \(m/s\)
(b) \(cm/s\)
(c) \(m/{s^2}\)
(d) \(m{s^2}\)

(20) ঋনাত্বক ত্বরণ বলা হয় -
(a) দ্রুতিকে
(b) বেগকে
(c) সরণকে
(d) মন্দনকে

(21) সময়ের সাপেক্ষে বেগ বাড়ার হারকে বলে -
(a) সরণ
(b) দ্রুতি
(c) ত্বরণ
(d) গতিবেগ

(22) কোনো বস্তুকণা সমবেগে চললে তার -
(a) ত্বরণ থাকতে পারে
(b) ত্বরণ থাকবেই
(c) ত্বরণ থাকবে না
(d) কোনোটিই নয়

অতিক্রান্ত দূরত্ব, সরণ, দ্রুতি, গতিবেগ, ত্বরণ ও মন্দন:

অতিসংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:
(1) অতিক্রান্ত দূরত্ব কাকে বলে? অতিক্রান্ত দূরত্বের CGS ও SI একক লেখো। অতিক্রান্ত দূরত্ব স্কেলার না ভেক্টর রাশি?
(2) সরণ কাকে বলে? সরণের CGS ও SI একক লেখো। সরণ স্কেলার না ভেক্টর রাশি?
(3) দুটি ভৌতরাশির নাম লেখো যাদের একক একই?
(4) অতিক্রান্ত দূরত্ব ও সরণের মধ্যে চারটি পার্থক্য লেখো।
(5) অতিক্রান্ত দূরত্ব ও সরণের মধ্যে কোনটির মান শূন্য হতে পারে? ও কেন? উদাহরন দাও।
(6) কখন সরণের মান শূন্য হয়? উদাহরণসহ লেখো?
(7) কোনো বস্তুর প্রথম ও অন্তিম অবস্থান একই হলে সরণের মান কত?
(8) অতিক্রান্ত দূরত্ব ও সরণের মধ্যে কোন্‌টির দৈর্ঘ্য কখনোই অন্যটির চেয়ে ছোটো হতে পারে না?
(9) কখন কোনো গতিশীল বস্তুর অতিক্রান্ত দূরত্ব ও সরণের মান একই হয়? উদাহরন সহ লেখো।
(10) দ্রুতি কাকে বলে? CGS ও SI পদ্ধতিতে দ্রুতির একক লেখো। দ্রুতি স্কেলার না ভেক্টর রাশি?
(11) গতিবেগ কাকে বলে? CGS ও SI পদ্ধতিতে গতিবেগের একক লেখো। গতিবেগ স্কেলার না ভেক্টর রাশি?
(12) দুটি ভৌতরাশির নাম লেখো যাদের একক একই?
(13) একক সময়ে যেকোনো দিকে কোনো গতিশীল বস্তুর অতিক্রান্ত দূরত্বকে কি বলে?
(14) একক সময়ে একটি নির্দিষ্ট দিকে কোনো গতিশীল বস্তুর অতিক্রান্ত দূরত্বকে কি বলে?
(15) সমদ্রুতি কাকে বলে? উদাহরন দাও।
(16) অসমদ্রুতি কাকে বলে? উদাহরন দাও।
(17) গড় দ্রুতি কাকে বলে?
(18) গড়দ্রুতি কীভাবে নির্ণয় করা হয়?
(19) তাৎক্ষণিক দ্রুতি কাকে বলে? উদাহরণ দাও।
(20) সমবেগ কাকে বলে? উদাহরণ দাও।
(21) অসমবেগ কাকে বলে? উদাহরণ দাও।
(22) গড়বেগ কাকে বলে? উদাহরণ দাও।
(23) গড়বেগ কীভাবে নির্ণয় করা হয়?
(24) তাৎক্ষণিক বেগ কাকে বলে?
(25) দ্রুতি ও বেগের মধ্যে কোন্‌টি শূন্য হতে পারে এবং কেন?
(26) সমদ্রুতি সম্পন্ন কোনো গতিশীল বস্তু সমবেগ সম্পন্ন নাও হতে পারে, কিন্তু সমবেগ সম্পন্ন বস্তু সমদ্রুতি সম্পন্ন হবেই - ব্যাখ্যা করো।
(27) কোনো বস্তুর গড়দ্রুতি শূন্য ণয় কিন্তু গড়বেগ শূন্য - এমন হতে পারে কি?
(28) সমদ্রুতি সম্পন্ন বস্তু, সমবেগ সম্পন্ন হতে পারে কি?
(29) সমবেগ সম্পন্ন বস্তু কি সমদ্রুতি সম্পন্ন হতে পারে কি?
(30) দ্রুতি ও বেগের চারটি পার্থক্য লেখো।
(32) ত্বরণ কাকে বলে? ত্বরণের CGS ও SI একক লেখো। ত্বরণ স্কেলার না ভেক্টর রাশি?
(33) ঋনাত্বক ত্বরণ ও ধনাত্বক ত্বরণ বলতে কি বোঝ? উদাহরণ দাও।
(34) মন্দন কাকে বলে? মন্দনের CGS ও SI লেখো। মন্দন স্কেলার না ভেক্টর রাশি?
(35) ঋনাত্বক মন্দন ও ধনাত্বক মন্দন বলতে কি বোঝ? উদাহরণ দাও?
(36) কোনো বস্তুর বেগ বৃদ্ধির হারকে কি বলে?
(37) কোনো বস্তুর বেগ হ্রাসের হারকে কি বলে?
(38) সময়ের সাপেক্ষে কোনো বস্তুর বেগ পরিবর্তনের হারকে কি বলে?
(39) মন্দনকে ঋনাত্বক ত্বরণ বলে কেন?
(40) ত্বরণ বা মন্দনের এককে সেকেন্ড কথাটি দুইবার ব্যবহার করা হয় কেন?
(41) কোনো বস্তুর বেগ শূন্য হলেও তার ত্বরণ থাকতে পারে কি? উদাহরণ দাও।
(42) কোনো বস্তুর ত্বরণ শূন্য হলেও তার বেগ কি শূন্য হতে পারে?
(43) কোনো বস্তু সমবেগে চললে তার কি ত্বরণ থাকে?

সঠিক উত্তরটি নির্বাচন করো:
(1) নিউটনের প্রথম গতিসূত্র থেকে পাওয়া যায় -
(a) জাড্যের ধারণা
(b) বল পরিমাপের সূত্র
(c) ভরবেগের ধারণা
(d) কার্যের ধারণা

(2) নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে জানা যায় -
(a) ভরবেগ পরিমাপের সূত্র
(b) শক্তি পরিমাপের সূত্র
(c) বল পরিমাপের সূত্র
(d) কার্য পরিমাপের সূত্র

(3) SI পদ্ধতিতে বলের পরম একক হল
(a) ডাইন
(b) নিউটন
(c) আর্গ
(d) জুল

(4) ক্রিয়া ও প্রতিক্রিয়া প্রযুক্ত হয় -
(a) একই বস্তুর ওপর
(b) ভিন্ন ভিন্ন বস্তুর ওপর
(c) কোনো বস্তুর ওপর নয়
(d) এদের কোনোটিই নয়

(5) ক্রিয়া-প্রতিক্রিয়া বল কাজ করে
(a) একই বস্তুর ওপর একসঙ্গে
(b) একই বস্তুর উপর পৃথক পৃথক সময়ে
(c) আলাদা আলাদা বস্তুর উপর একসঙ্গে
(d) আলাদা আলাদা বস্তুর উপর পৃথক পৃথক সময়ে

(6) বল ও ত্বরণের মধ্যে সম্পর্কটি হল -
(a) বল \( = \)ভর \( \times \) ত্বরণ
(b) বল \( = \)ভর + ত্বরণ
(c) বল \( = \) ভর \( \times \) ত্বরণ \( \times \) বেগ
(d) বল \( = \) ভর \( \div \) ত্বরণ

(7) সঠিক ভর যে সম্পর্ক দ্বারা প্রকাশ করা যায় তা হল -
(a) বল \( \div \) ত্বরণ
(b) ত্বরণ \( \div \) বল
(c) বেগ \( \div \) ত্বরণ
(d) ত্বরণ \( \div \) বেগ

(8) বস্তুর উপর প্রযুক্ত বল (\(F\)), বস্তুর ভর (\(m\)) এবং বস্তুর ত্বরণের (\(a\)) এর মধ্যে সম্পর্ক হল -
(a) \(m = Fa\)
(b) \(a = Fm\)
(c) \(F = \frac{m}{a}\)
(d) \(a = \frac{F}{m}\)

(9) কোনো বস্তুতে প্রযুক্ত বল ও বস্তুর ভরের অনুপাতকে বলে -
(a) ভরবেগ
(b) ত্বরণ
(c) কার্য
(d) বল

(10) বল ও ত্বরণের মধ্যে
(a) বিপরীত সম্পর্ক
(b) সরল সম্পর্ক
(c) দুটিই হতে পারে
(d) কোনোটিই নয়

(11) কোনও বস্তুর উপর পরষ্পর বিপরীত দিক থেকে সমমানের বল প্রয়োগ করলে, বস্তুটির ওপর সার্বিক বল -
(a) বৃদ্ধি পায়
(b) শূন্য হয়ে যায়
(c) হ্রাস পায়
(d) একই থাকে

(12) পদার্থের জাড্যধর্ম ধর্ম সম্পর্কে জানা যায় -
(a) নিউটনের মহাকর্ষীয় সূত্র থেকে
(b) নিউটনের প্রথম গতিসূত্র থেকে
(c) নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে
(d) নিউটনের তৃতীয় গতিসূত্র থেকে

(13) কোনো বস্তুর জাড্যধর্মের পরিমাপ নির্ভর করে -
(a) বস্তুটির ভরের উপর
(b) বস্তুটির উপর প্রযুক্ত বলের উপর
(c) বস্তুটির গতিশক্তির উপর
(d) কোনোটিই নয়

(14) হালকা বস্তু অপেক্ষা ভারী বস্তুর জাড্য ধর্ম -
(a) সমান
(b) কম
(c) বেশী
(d) অত্যন্ত কম

(15) স্থির বাস হঠাৎ করে চলতে শুরু করলে যাত্রীরা পিছন দিকে হেলে পড়ে
(a) গতিজাড্যের জন্য
(b) ত্বরণের জন্য
(c) স্থিতিজাড্যের জন্য
(d) ক্রিয়া-প্রতিক্রিয়ার জন্য

(16) ঘূর্ণায়মান বৈদ্যুতিক পাখার সুইচ বন্ধ করলেও পাখাটি কিছুক্ষণ ঘোরে তার কারণ -
(a) গতিজাড্য
(b) স্থিতিজাড্য
(c) বায়ুপ্রবাহ
(d) ভরবেগ

(17) বিমানের কার্যপ্রণালী ব্যাখ্যা করা যায়
(a) প্রথম গতিসূত্র দ্বারা
(b) দ্বিতীয় গতিসূত্র দ্বারা
(c) তৃতীয় গতিসূত্র দ্বারা
(d) স্থির তড়িৎ দ্বারা

(18) পাখির আকাশে ওড়া নিউটনের কোন্‌ সূত্র দ্বারা সম্পন্ন হয়?
(a) প্রথম গতিসূত্র
(b) দ্বিতীয় গতিসূত্র
(c) তৃতীয় গতিসূত্র
(d) কোনোটিই নয়

(19) মানুষের হাঁটার ঘটনা ব্যাখ্যা করা যায় -
(a) নিউটনের প্রথম গতিসূত্র থেকে
(b) নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে
(c) নিউটনের তৃতীয় গতিসূত্র থেকে
(d) নিউটনের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় গতিসূত্রকে এক করে।

(20) বলের পরিমাপ করা হয়
(a) প্রথম গতিসূত্র থেকে
(b) দ্বিতীয় গতিসূত্র থেকে
(c) তৃতীয় গতিসূত্র থেকে
(d) পরিমাপ করা সম্ভব নয়

অতিসংক্ষিপ্ত ও সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:
(1) নিউটনের লেখা কোন বইটিতে তার তিনটি গতিসূত্রের কথা লেখা আছে?
(2) নিউটনের প্রথম গতিসূত্রটি লেখো।
(3) নিউটনের প্রথম গতিসূত্র থেকে কি কি জানা যায়?
(4) নিউটনের প্রথম গতিসূত্র থেকে কীভাবে জাড্যের ধারণা পাওয়া যায়?
(5) জাড্য কাকে বলে?
(6) জাড্য কয়প্রকার ও কি কি?
(7) স্থিতিজাড্য কাকে বলে?
(8) দৈনন্দিন জীবনে ঘটে এমন একটি স্থিতিজাড্যের উদাহরণ দাও
(9) গতিজাড্য কাকে বলে?
(10) দৈনন্দিন জীবনে ঘটে একটি গতিজাড্যের উদাহরণ দাও।
(11) ভরই বস্তুর জাড্যের পরিমাপ - ব্যাখ্যা করো।
(12) বস্তুর জাড্যের পরিমাপক কি?
(13) নিউটনের প্রথম গতিসূত্র থেকে কিভাবে বলের ধারণা পাওয়া যায়?
(14) বল কাকে বলে?
(15) কোনো বস্তুর উপর বল প্রযুক্ত হলে কি কি ঘটতে পারে?
(16) কোন্‌ ধর্মের জন্য সাইকেল চালানোর সময় প্যাডেল বন্ধ করলেও সাইকেল কিছুটা এগিয়ে যায়?
(17) চলন্ত বাস হঠাৎ ব্রেক কষে থেমে গেলে যাত্রীরা সামনের দিকে ঝুঁকে পড়ে কেন?
(18) চলন্ত বাস বা গাড়ী হঠাৎ থেকে গেলে যাত্রীরা কোন দিকে হলে পড়ে ও কেন?
(19) কোনো অ্যাথলিট লং জাম্প দেওয়ার সময় কিছুটা দূর থেকে দৌড়ে আসে কেন?
(20) ডানা ঝাপটানো বন্ধ করেও পাখি বাতাসে এগিয়ে যায় কি করে?
(21) ঘূর্ণায়মান বৈদ্যুতিক পাখার সুইচ বন্ধ করার পরও কিছুক্ষণ ঘুরতে থাকে কেন?

(22) নিউটনের দ্বিতীয় গতিসূত্রটি লেখো।
(23) নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে কি কি জানা যায়?
(24) নিউটনের দ্বিতীয় গতিসূত্রের গাণিতিক রাশিমালাটি লেখো।
(25) নিউটনের দ্বিতীয় গতিসূত্র থেকে কিভাবে বলের পরিমাপ করা হয়, তার রাশিমালাটি লেখো।
(26) বস্তুর উপর প্রযুক্ত বল ও ত্বরণের মধ্যে সম্পর্কটি লেখো।
(27) বস্তুর ভর, বস্তুর উপর প্রযুক্ত বল ও বস্তুতে সৃষ্ট ত্বরণের মধ্যে সম্পর্কটি লেখো।
(28) বলের CGS ও SI পদ্ধতিতে পরম এককগুলি লেখো।
(29) ডাইন কাকে বলে?
(30) নিউটন কাকে বলে?
(31) নিউটন ও ডাইনের মধ্যে সম্পর্কটি লেখো।
(32) একটি ঢিলকে সুতো দিয়ে বেঁধে সমদ্রুতিতে ঘোরানো হচ্ছে। এতে ঢিনটিতে কি কোনো বল প্রয়োগ করতে হচ্ছে? ঢিলটির কি কোনো ত্বরণ হচ্ছে? যদি ত্বরণ সৃষ্টি হয় তা কোন্‌দিকে এবং কেন?
(33) নিউটনের তৃতীয় গতিসূত্রটি লেখো।
(34) ক্রিয়া ও প্রতিক্রিয়া কাকে বলে?
(35) ক্রিয়া ও প্রতিক্রিয়া দুটি বল কি সর্বদা ভিন্ন বস্তুর উপর প্রযুক্ত হয়?
(36) ক্রিয়া ই প্রতিক্রিয়া দুটি বল কি সর্বদা একই বস্তুর উপর প্রযুক্ত হয়?
(37) ক্রিয়া ও প্রতিক্রিয়া সবসময় কি একইসঙ্গে ঘটে না আলাদা আলাদা সময়ে ঘটে?
(38) ক্রিয়া ও প্রতিক্রিয়া সমান ও বিপরীত হওয়া সত্তেও কোনো বস্তুতে গতির সৃষ্টি হয় কেন?
(39) ক্রিয়া ও প্রতিক্রিয়া সমান ও বিপরীত তার একটি পরীক্ষমূলক প্রমান দাও।
(40) বায়ুশূন্য স্থানে পাখি কি উড়তে পারে?
(41) জলে মাছ সাঁতার কাটে - এক্ষেত্রে নিউটনের কোন্‌ সূত্রটি প্রযোজ্য হয়?
(42) আমরা যখন হাঁটি নিউটনের তৃতীয় গতিসূত্র কীভাবে কাজ করে?
(43) নিউটনের কোন গতিসূত্র থেকে রকেটের উত্তোলন ব্যাখ্যা করা যায়?
(44) নৌকা থেকে পাড়ে লাফ দেওয়ার সময়, নৌকাটি পিছনের দিকে সরে যায় কেন? কেন এরূপ হয়? ঘটনাটি যে সূত্র দ্বারা ব্যাখ্যা করা যায় সেই সূত্রটি লেখো।

কার্য, শক্তি:
সঠিক উত্তরটি নির্বাচন করো:
(1) কোনো বস্তুর উপর \(3N\) বল প্রয়োগ করার ফলে বস্তুকণাটি, বল প্রয়োগের অভিমুখে \(12m\) সরে যায়। এর ফলে কোন কার্যের পরিমান হয়
(a) \(\left( {12 \times 3} \right)\) জুল
(b) \(\left( {12 + 3} \right)\) জুল
(c) \(\left( {12 - 3} \right)\) জুল
(d) \(\left( {12 \div 3} \right)\) জুল

(2) কোনো বস্তুর কার্য করার সামর্থ্যকে বলে -
(a) বল
(b) ক্রিয়া
(c) প্রতিক্রিয়া
(d) শক্তি

(3) কোনো বস্তুর কার্য করার সামর্থ্যকে বলে -
(a) কার্য
(b) ক্ষমতা
(c) শক্তি
(d) কোনোটিই নয়

(4) কোনো বস্তুর কার্য করার সামর্থ্যকে বলে -
(a) শক্তি
(b) ক্ষমতা
(c) জাড্য
(d) বল

(5) SI পদ্ধতিতে কার্যের একক হল -
(a) আর্গ
(b) জুল
(c) নিউটন
(d) ডাইন

(6) SI পদ্ধতিতে শক্তির একক হল
(a) নিউটন
(b) ডাইন
(c) জুল
(d) ওয়াট

(7) একটি ছেলে \(2kg\) ভরের বাটখারা মেঝে থেকে তুলে একটি টেবিলের উপর রাখলো। একটি মেয়ে \(5kg\) ভরের একটি বাটখারা মেঝে থেকে তুলে একই টেবিলের উপর রাখলো। এখানে -
(a) ছেলেটি বেশী কাজ করে
(b) মেয়েটি বেশী কাজ করে
(c) দুজনেই সমান কাজ করে।
(d) কোনোটিই নয়

(8) কোন্ ক্ষেত্রে বেশী কার্য করা হল?
(a) পাঁচটি ইঁট একতলা থেকে তিনতলায় তোলা হল।
(b) পাংচটি ইঁট একতলা থেকে পাঁচতলায় তোলা হল।
(c) দশটি ইঁট একতলা পাঁচতলায় তোলা হল।
(d) দশটি ইঁট একতলা থেকে তিনতলায় তোলা হল।

(9) একটি বস্তুর বেগ দ্বিগুন হলে বস্তুটির গতিশক্তি
(a) অর্ধেক হয়
(b) দ্বিগুন হয়
(c) চারগুন হয়
(d) একই থাকে

সংক্ষিপ্ত ও অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:
(1) কার্য কাকে বলে?
(2) কার্যকে কিভাবে পরিমাপ করা হয়?
(3) CGS ও SI পদ্ধতিতে কার্যের একক কি?
(4) 1 জুল কার্য কাকে বলে?
(5) 1 আর্গ কার্য কাকে বলে?
(6) জুল ও আর্গের মধ্যে সম্পর্কটি লেখো।
(7) কোন কোন ক্ষেত্রে কার্য করা হয় না?
(8) তুমি একটি দেওয়ালকে অনরকক্ষণ ধরে ঠেললে। এক্ষেত্রে তুমি কি ভাবে কাজ করলে বুঝিয়ে লেখো।
(9) একটি স্প্রীং নিয়ে দুদিক থেকে টানা হল। কী দেখতে পাবে? এক্ষেত্রে বল প্রয়োগের ফলে কার্য হবে কিনা লেখো।
(10) একটি স্প্রীং এর আকৃতি পরিবর্তন হলে কি কোনো কার্য হয়?
(11) একটি টেবিলের উপর বই রাখা আছে। বইটিকে বল প্রয়োগ করে সরানো হল। এক্ষেত্রে কার্য করা হল কি? ব্যাখ্যা করো।
(12) একটি ভারী দেওয়ালকে জোরে ধাক্কা দিলে বা ঠেলা দিলে কি কোনো কার্য সম্পাদিত হয়?
(13) চেয়ারে বসে জোরে জোরে শ্বাস নিলে কি কোনো কার্য করা হয়?

গানিতিক প্রশ্ন:
(1) নীচের চিত্রে একজন মানুষের A থেকে B পর্যন্ত যাত্রাপথ দেখানো হল। এতে ব্যক্তিটির অতিক্রান্ত দূরত্ব ও সরণ কত?



(2) নীচের চিত্র একজন মানুষের A থেকে B পর্যন্ত যাত্রাপথ দেখানো হয়েছে। এতে ব্যক্তিটির \(10\sec \) সময় লাগলে গড় দ্রুতি ও গড়বেগ নির্ণয় করো।



(3) একটি গাড়ী A বিন্দু থেকে \(7m\) ব্যাসার্ধ্যের যাত্রা শুরু করে ABC পরিধি বরাবর পুনরায় A বিন্দুতে ফিরে এলো।
(i) এতে গাড়ীটির অতিক্রান্ত পথের দৈর্ঘ্য কত?
(ii) গাড়ীটির মোট সরণের মান কত?



(4) একটি গাড়ী A বিন্দু থেকে \(7m\) ব্যাসার্ধ্যের বৃত্তাকার পথে যাত্রা শুরু করে ABC পথের পরিধি বরাবর এসে C বিন্দুতে এসে পৌঁছায়।
(i) এতে গাড়ীটির অতিক্রান্ত পথের দৈর্ঘ্য কত?
(ii) গাড়িটির মোট সরণের মান কত?



(5) একটি গাড়ী A বিন্তু থেকে \(7m\) ব্যাসার্ধ্যের বৃত্তাকার পথে যাত্রা শুরু করে ABC পথের পরিধি বরাবর এসে P বিন্দুতে পৌঁছায়।
(i) এতে গাড়ীটির অতিক্রান্ত পথের দৈর্ঘ্য কত?
(ii) গাড়ীটির মোট সরণের মান কত?



(6) একটি গাড়ী A বিন্দু থেকে \(7m\) ব্যাসার্ধ্যের বৃত্তাকার পথে যাত্রা শুরু করে APB পথে পরিধি বরাবর এসে B বিন্দুতে পৌঁছায়।
(i) এতে গাড়ীটির মোট অতিক্রান্ত পথের দৈর্ঘ্য কত?
(ii) গাড়িটির মোট সরণের মান কত?



(7) এক ব্যক্তি বৃত্তাকার পার্কের একটি বিন্দু থেকে যাত্রা শুরু করে পার্কের পরিধি বরাবর এক পাক ঘুরে পুনরায় সেই বিন্দুতে ফিরে এল। বৃত্তাকার পার্কের ব্যাসার্ধ্য \(100m\)। এখানে ব্যক্তির সরণ কত?

(8) তুমি সাইকেলে চড়ে এক সেকেন্ডে \(5m\) বেগে চলছিলে। পরে বেগ বাড়িয়ে এক সেকেন্ডে \(8m\) মিটার করলে। এই বেগ বাড়াতে তোমার \(3\sec \) সময় লাগলো। এক্ষেত্রে তোমার ত্বরণ কত?

(9) তুমি সাইকেলে চড়ে \(5m/s\) বেগে যাচ্ছো। হঠাৎ বৃষ্টি নামবে বুঝতে পেরে সাইকেলের বেগ বাড়িয়ে \(8m/s\) করলে। এই বেগ বাড়াতে তোমার \(3\sec \) সময় লাগলো। এক্ষেত্রে তোমার ত্বরণ কত?

(10) প্রথমে তোমার বেগ ছিল প্রতি সেকেন্ডে \(5m\)। \(3\sec \) সেকেন্ড পরে তোমার বেগ হল প্রতি সেকেন্ডে \(4m\)। এতে তোমার ত্বরণ কত?

(11) স্থির অবস্থা থেকে যাত্রা শুরু করে কোনো বস্তুর বেগ \(20\sec \) পরে \(200m/s\) হল। বস্তুটির ত্বরণ কত?

(12) তুমি \(20m/s\) বেগে যাচ্ছিলে। হঠাৎ তুমি ব্রেক কষে ও \(4\sec \) সময়ে তোমার গাড়ী থেমে গেল। এখানে তোমার গাড়ীর ত্বরণ কত হবে?

(13) গড়বেতা থেকে চন্দ্রকোণা রোড স্টেশনের দূরত্ব \(11km\)। একটি মালগাড়ী গড়বেতা থেকে যাত্রা শুরু করে এবং \(6\min ute\) পর তার বেগ হয় \(90km/h\)। মালগাড়ীটির ত্বরণ কত?

(14) একজন ব্যক্তি স্থিরাবস্থা থেকে যাত্রা শুরু করে \(2m/s\) বেগ অর্জন করলো। \(5\sec \) পর ত্বরণ নির্ণয় করো।

(15) একটি গাড়ী স্থির অবস্থা থেকে \(10\sec \) সময়ে \(20m/s\) বেগ অর্জন করলো। গাড়িটির ত্বরণ নির্ণয় করো।

(16) \(5kg\) ভরের একটি বস্তুর উপর বল প্রয়োগ করলে যদি বস্তুটির ত্বরণ \(20m/{s^2}\) হয়, তবে প্রযুক্ত বলের মান কত হয় নির্ণয় করো।

(17) কোনো বস্তুর উপর \(5N\) বল প্রয়োগ করা হল। বস্তুটি বলের অভিমুখে \(300cm\) সরণ হল। এক্ষেত্রে কৃতকার্যের মান কত?

(18) একটি বস্তুর উপর \(2.5N\) বল প্রয়োগের ফলে \(10cm\) সরণ ঘটে। এখানে কত কার্য হয়েছে?

(19) কোনও বস্তুর উপর \(2N\) বল প্রয়োগ করার ফলে, বল প্রয়োগের অভিমুখে \(1m\) সরণ ঘটে। এক্ষেত্রে কৃতকার্যের মান কত?

(20) কোনও বস্তুকণার বেগ \(3\sec \) সময়ে বেড়ে হয় \(8m/s\)। বস্তুকণাটির ত্বরণ \(1m/{s^2}\) হলে ওর প্রাথমিক বেগ কত?

(21) A বিন্দু থেকে একটি কণা যাত্রা শুরু করে APQR পথে এসে B বিন্দুতে পৌঁছায়। এতে তার মোট \(20\sec \) সময় লাগলে, (i) কণাটির অতিক্রান্ত দূরত্ব (ii) সরণ (iii) দ্রুতি ও (iv) গতিবেগের মান নির্ণয় করো।


(22) একটি গাড়ী A বিন্দু থেকে যাত্রা শুরু করে প্রথমে \(6000km\) পূর্বদিকে B বিন্দুতে যায়। সেখান থেকে আবার দিক পরিবর্তন করে সোজা উত্তরে \(8000km\) পথ অতিক্রম করে C বিন্দুতে পৌঁছায়। এতে গাড়ীটির মোট অতিক্রান্ত দূরত্ব ও সরণের মান নির্ণয় করো।


(23) একটি বস্তু \(22m\) ব্যাসার্ধের বৃত্তাকার পথ ধরে A বিন্দু থেকে B বিন্দুতে পৌঁছায়। এতে তার কেন্দ্রে উৎপন্ন কোণের মান হয় \(60^\circ \)। এক্ষেত্রে বস্তুটির সরণের মান কত?

No comments:

Post a Comment